টপ নিউজ 24

না ফেরার দেশে চলে গেলেন প্রথিতযশা নৃত্যশিল্পী অমলা শঙ্কর। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১০২ বছর। তিনি বার্ধক্যজনিতসহ নানান সমস্যায় ভুগছিলেন।  

শুক্রবার সকালে কলকাতায় শেষনিঃশ্বাস ত্যাগ করেন উদয় শঙ্কর পত্নী। কিংবদন্তী এই নৃত্যশিল্পীর মৃত্যুর খবরটি ভারতীয় সংবাদমাধ্যকে নিশ্চিত করেছেন তার নাতনি, নৃত্যশিল্পী তনুশ্রী শঙ্করের মেয়ে শ্রীনন্দা শঙ্কর।শ্রীনন্দা তার ইনস্টাগ্রামে অমলার শঙ্করের মৃত্যুর বিষয়ে লেখেন, ১০২ বছর বয়সে আমাদের ছেড়ে চলে গেলেন ঠাকুরমা। আমরা গত মাসেই তার জন্মদিন উদযাপন করেছিলাম। মনটা বড্ড অশান্ত, মুম্বাই থেকে কলকাতা যাওয়ার কোনও বিমান নেই! তার আত্মার শান্তি কামনা করি। একটা যুগের অবসান হল। অনেক ভালোবাসা ঠাম্মা।

অমলা শঙ্কর-শ্রীনন্দা অমলা শঙ্করের দেখানো পথেই এগিয়েছেন গোটা বিশ্বের অসংখ্য নৃত্যশিল্পী। অমলা শঙ্করের নৃত্য পরম্পরায় সমৃদ্ধ হয়েছে বাংলার সংস্কৃতি।

১৯১৯ সালের ২৭ জুন যশোর জেলায় জন্মগ্রহণ করেন অমলা শঙ্কর। অবশ্য তখন তিনি ছিলেন অমলা নন্দী। মাত্র ১১ বছর বয়স থেকেই মঞ্চে নিজের প্রতিভার বিকাশ ঘটাতে শুরু করেন অমলা। ১৯৩১ সালে প্যারিস ইন্টারন্যাশনাল কলোনিয়াল এগজিবিশনে অংশ নিতে ফ্রান্সের রাজধানীতে গিয়েছিলেন অমলা। সেখানেই আলাপ উদয় শঙ্করের সঙ্গে। তারপর থেকেই উদয় শঙ্করের কাছ থেকে নাচের তালিম নেওয়া শুরু করেন তিনি। ঘুরে বেড়িয়েছেন দেশে-বিদেশে।  

১৯৪২ সালে গুরু উদয় শঙ্করের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন অমলা শঙ্কর। বিশ্বের অন্যতম চর্চিত নৃত্যশিল্পী দম্পতি হয়ে উঠেন উদয় শঙ্কর ও অমলা শঙ্কর। উদয় শঙ্কর পরিচালিত ছবি ‘কল্পনা’তে উমার চরিত্রে অভিনয় করেছিলেন অমলা শঙ্কর। ২০১২ সালে এই ছবি প্রদর্শিত হয় কান চলচ্চিত্র উৎসবে। সেখানে অংশ নিয়েছিলেন অমলা শঙ্কর।  

গত জুনেই নিজের ১০১ তম জন্মদিন পালন করেন কিংবদন্তি এই নৃত্যশিল্পী। ২০১১ সালে পশ্চিমবঙ্গ সরকার অমলা শঙ্করকে বঙ্গ বিভূষণ পুরষ্কারে ভূষিত করেন৷ শেষবার অমলা শঙ্করকে মঞ্চে দেখা গেছে ২০১১ সালে। ৯২ বছর বয়সে ‘সীতা স্বয়ম্ভর’ নৃত্যনাট্যে অভিনয় করেছিলেন তিনি। রাজা জনকের চরিত্রে দেখা মিলেছিল তার। সেই বছরই আরেকটি নৃত্যনাট্যে ‘মিসিং ইউ’তেও অংশগ্রহণ করেন তিনি।  

নাচের পাশাপাশি ছবি আঁকতেও ভালোবাসতেন অমলা শঙ্কর। তবে কোনওদিন তুলি দিয়ে ছবি আঁকেননি তিনি। হাত দিয়েই ক্যানভাসে রঙ ছড়াতেন তিনি। তার কিছু চিত্র ‘লাইফ অব বুদ্ধ’ এবং ‘রামলীলা’র মতো নাটকে ব্যবহৃত হয়েছে।  

অমলা শঙ্করের মৃত্যুতে একটা যুগের অবসান হল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here