Top news 24

অনলাইন ডেস্ক

ইয়েমেনের ওপর সৌদি নেতৃত্বাধীন জোটের ভয়াবহ আগ্রাসন বন্ধ করার লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের সমর্থন বন্ধের ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।

বৃহস্পতিবার (৪ ফেবুয়ারি), যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। মার্কিন পররাষ্ট্রনীতিতে বড় ধরনের পরিবর্তনের অংশ হিসেবে এ ঘোষণা দেয়া হয়।

এর ফলে, গত ছয় বছর ধরে ইয়েমেনে আগ্রাসন চালানোর ক্ষেত্রে আমেরিকার কাছ থেকে সৌদি আরব যে সামরিক ও গোয়েন্দা সহায়তা পেতো তা বন্ধ হয়ে যাচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে পররাষ্ট্রনীতি নিয়ে প্রথম বক্তব্যে বাইডেন বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র আর উপসাগরীয় অঞ্চলের সন্দেহাতীত মিত্র হয়ে থাকবে না। ইয়েমেনের এই সংঘাত একটি মানবিক ও কৌশলগত বিপর্যয় তৈরি করেছে। এই যুদ্ধ শেষ হতে হবে।’

তিনি আরো বলেন, ‘কূটনীতি আমাদের পররাষ্ট্রনীতির কেন্দ্রে ফিরে এসেছে।’

এর আগে, গত ২০ জানুয়ারি ক্ষমতা গ্রহণের সময় দেয়া বক্তব্যে “আমেরিকা ফিরে এসেছে” উল্লেখ করে দেশটির পররাষ্ট্রনীতিতে বড় ধরনের পরিবর্তনের ইঙ্গিত দিয়েছিলেন বাইডেন।

২০১৫ সালে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত ইয়েমেনের ওপর এই ভয়াবহ আগ্রাসন শুরু করে। দেশটির হুতি আন্দোলনকে দমন করতেই এ আগ্রাসন শুরু করে রিয়াদ। চলমান সংঘাতে এখন পর্যন্ত ১০ লাখেরও বেশি ইয়েমেনি নিহত হয়েছেন এবং ৮ মিলিয়ন ইয়েমেনি বাস্তুচ্যুত হয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here