top news 24

মাদারীপুর প্রতিনিধি

মাদারীপুরের শিবচর উপজেলার বহেরাতলা ও শিরুয়াইল ইউনিয়নের কলাতলা এলাকায় আড়িয়াল খাঁ নদের পাড়ে চলছে অবৈধভাবে মাটি কাটার হিড়িক। নদীর তীরের মাটি ও গাছ কেটে নিচ্ছে অসাধু মাটি ব্যবসায়ীরা। 

এভাবে পাড়ের মাটি ও গাছ কেটে নেয়ায় দুর্বল হয়ে পড়ছে নদীর তীর। ফলে আগামীতে আবারও ভাঙনের আশঙ্কা করছেন স্থানীয়রা। আড়িয়াল খাঁ নদে ভাঙনের হুমকিতে রয়েছে রাস্তাঘাট, ফসলি জমি, বাজারসহ অসংখ্য ঘরবাড়ি। জনপ্রতিনিধি ও স্থানীয়দের বাধায়ও থামছে না মাটি ব্যবসায়ীরা।

স্থানীয় সূত্রে জানা যায়, কিছু অসাধু ব্যক্তি নিজ স্বার্থে নদীর পাড়ের মাটি ও গাছ কেটে সাবাড় করছে। সবার চোখের সামনেই কেটে নিচ্ছে নদী পাড়ের মাটি। কেউ বাঁধা দিতে গেলেও ফিরছে না ওইসব মাটি ব্যবসায়ীরা। ইঞ্জিন চালিত ট্রলার দিয়ে নদীর পারে উর্বর মাটি কেটে নিয়ে যাচ্ছে। এতে হুমকির মুখে আড়িয়াল খাঁ পাড়ের জমি, ঘরবাড়ি ও রাস্তাঘাট। 

পাশে বেড়িবাঁধ থাকলেও নদীর পাড়ের উঁচু মাটি কেটে সমান করে ফেলেছে চক্রটি। ফলে আগামীতে আবারও নদী ভাঙনের আশঙ্কা করছেন আড়িয়াল খাঁ পাড়ের বাসিন্দারা। গত কয়েক বছর আগে বহেরাতলার টেকেরহাট এলাকা ভাঙনের কবলে পড়ে। তবে পরের বছর জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী ও স্থানীয় প্রশাসন ভাঙন রোধে জরুরি ব্যবস্থা নেয়ায় তখন এই অঞ্চলটি রক্ষা পায়। 

তবে বাঁধের একটু সামনেই আড়িয়াল খার ভাঙনের শিকার হয় বহেরাতলা ও শিরুয়াইলের মধ্যবর্তী নদীর পারে ফসলি জমি। দ্রুত যদি এখানে বাঁধ নির্মাণ না করা হয় তাহলে নদী গর্ভে চলে যাবে অসংখ্য ঘরবাড়ি ও ফসলি জমি। 

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক বাসিন্দা জানান, অতি দ্রুত যদি নদীর পাড়ের এই মাটি কাটা বন্ধ না করা হয় তাহলে আড়িয়াল খাঁ নদের ভাঙনের শিকার হবে অসংখ্য ফসলি জমি, রাস্তাঘাট, হাটবাজারসহ ঘরবাড়ি। ওই সমস্ত অসাধু চক্রের মাটি কাটা বন্ধে আমরা প্রশাসনের দৃষ্টি কামনা করছি।অবৈধভাবে পাড়ের মাটি কাটায় নদীর ভারসাম্য নষ্ট হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here