top news 24

অনলাইন ডেস্ক

ব্রিটেনে গণহারে টিকা দিচ্ছে ফাইজার-বায়োএনটেক। তার মধ্যেই চিন্তার কারণ এসে পড়েছে। খবর এসেছে, ইউরোপিয়ান মেডিসিন রেগুলেটারের সার্ভারে নাকি সাইবার হামলা হয়েছে। টিকার যাবতীয় জরুরি তথ্য, ট্রায়াল সংক্রান্ত বিষয়ে বিস্তারিত রিপোর্ট এই সার্ভারেই জমা থাকে। তাই টিকার তথ্য চুরি হয়ে গেছে কিনা, সে নিয়ে রীতিমতো উদ্বেগে মার্কিন ফার্মা জায়ান্ট ফাইজার।

কোভিড টিকা সংক্রান্ত যাবতীয় বিষয়ের তত্ত্বাবধান করছে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ)। টিকাকরণের ছাড়পত্র দেওয়া থেকে ট্রায়াল ও টিকার ডোজ বন্টনের যাবতীয় দায়িত্ব রয়েছে ইএমএ-র ওপরেই। কিছুদিন আগেই ব্রিটেনে গণহারে টিকা দিতে ফাইজার ও বায়োএনটেককে সম্মতি দেয় এই এজেন্সির ভ্যাকসিন রেগুলেটরি কমিটি।

এমএ জানিয়েছে, সাইবার হামলার খবর এসেছে ঠিকই তবে সার্ভারে কখন ও কীভাবে হ্যাকিং হয়েছে সেটা এখনও ধরা যায়নি। টিকার তথ্য আদৌ চুরি হয়েছে কিনা সে ব্যাপারেও নিশ্চিত তথ্য নেই। ব্রিটেনের সাইবার নিরাপত্তা বিভাগ জানিয়েছে, আন্তর্জাতিক সাইবার নিরাপত্তা সংস্থাগুলোর সাহায্যে ঘটনার তদন্ত শুরু হয়েছে। ইউরোপিয়ান মেডিসিন রেগুলেটারের সার্ভারে ঠিক কী হয়েছে জানার চেষ্টা চলছে।
দু’দিন হয়ে গেল ব্রিটেনে টিকা দিচ্ছে ফাইজার। ডাক্তার-স্বাস্থ্যকর্মীরা ছাড়াও ৭০-৯০ বছরের প্রবীণদেরও টিকা দেওয়া হচ্ছে। পশ্চিমের দেশগুলোর মধ্যে প্রথমে ব্রিটেনেই টিকা দেওয়া শুরু করেছে ফাইজার ও তাদের জার্মান সহযোগী বায়োএনটেক। ফাইজারের টিকাকরণের ওপর নজর রাখছে গোটা বিশ্বই। ব্রিটেনের পরে বাহরাইনেও টিকা দেবে ফাইজার।

এরপর আমেরিকাসহ বিশ্বের আরও কয়েকটি দেশে টিকার বিতরণ শুরু হবে। টিকার কয়েক কোটি ডোজও তৈরি হয়ে গেছে। এমন পরিস্থিতিতে জরুরি ও গোপন তথ্য ফাঁস হয়ে গেলে বড়সড় সমস্যার মুখোমুখি হতে হবে ফাইজারকে। উদ্বেগ বেড়েই চলেছে। যদিও ফাইজার জানিয়েছে, টিকার গোপন নথিপত্র হাতানো হয়েছে কিনা সে ব্যাপারে নিশ্চিত করে কিছু জানা যায়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here