টপ নিউজ 24

অনলাইন ডেস্ক

ন্যাটোর সৈন্যরা আফগানিস্তান ছাড়ার পর বেশিরভাগ অঞ্চল নিয়ন্ত্রণে নেয় তালেবান। সর্বশেষ রোববার একেবারে প্রতিরোধহীনভাবে দেশটির রাজধানী কাবুল নিয়ন্ত্রণে চলে যায় তাদের। এরপর আফগানিস্তানে প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছাড়েন। একে একে দেশটির মন্ত্রী ও সরকারি কর্মকর্তাসহ মার্কিন মিত্ররা যে যেভাবে পেরেছেন দেশ ছেড়েছেন।

কাবুল তালেবান নিয়ন্ত্রণে চলে যাওয়ার দুইদিন পর আফগানিস্তানের সদ্য ক্ষমতাচ্যুত সরকারের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ প্রতিরোধের ডাক দিয়েছেন। দেশবাসীকে ‘প্রতিরোধে যোগ দেওয়ার’ আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘দেখান আমাদের ভিয়েতনামের মতো নয়।’ খবর সিএনএনের

আমরুল্লাহ সালেহ টুইটারে লিখেছেন, ‘আফগানদের প্রমাণ করতে হবে যে, আফগানিস্তান ভিয়েতনাম নয় এবং তালেবানরাও ভিয়েতকংয়ের মতো নয়। যুক্তরাষ্ট্র/ন্যাটোর মতো আমরা আত্মা হারাইনি এবং সামনে বিশাল সুযোগ দেখতে পাচ্ছি।’ তবে সিএনএনের খবরে তার অবস্থান নিশ্চিত করা হয়নি।

টুইটে তিনি আরও লেখেন, ‘প্রতিরোধে যোগ দিন। এখন মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে আফগানিস্তান নিয়ে তর্ক করা বৃথা।’

তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পরদিন সামাজিক যোগাযোগমাধ্যমে আমরুল্লাহ সালেহর ছবি আসতে থাকে। এসব ছবিতে তাকে তার সাবেক পরামর্শদাতা এবং তালেবানবিরোধী যোদ্ধা আহমদ শাহ মাসুদের ছেলের সঙ্গে হিন্দু কুশের একটি পাহাড়ি এলাকায় দেখা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here