top news 24

অনলাইন ডেস্ক

বেতন ঠিক মতো দেয়া হচ্ছে না-এমন অভিযোগ তুলে ভারতের বেঙ্গালুরুতে তাইওয়ানের আইফোন প্রস্তুতকারক সংস্থা উইস্ট্রন কর্পোরেশনের কারখানায় ব্যাপক ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে। আজ শনিবার বিকালে প্রতিষ্ঠানটির কর্মীরা এই ভাঙচুর ও অগ্নিসংযোগ করে।

স্থানীয় পুলিশের বরাত দিয়ে আনন্দবাজার জানিয়েছে, নাইট শিফ্ট শেষ করার পর প্রায় ২ হাজার কর্মী সংস্থায় হামলা চালায়। সব কিছু ভেঙে তছনছ করে দিয়েছে তারা। বেশ কয়েকটি গাড়িতে আগুন ধরিয়ে দেয়ারও চেষ্টা করে বিক্ষোভরত কর্মীরা। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। এই ঘটনায় এখনও পর্যন্ত গ্রেফতার হননি কেউ।

কর্মীদের অভিযোগ, কৃর্তপক্ষ যে বেতনের কথা বলেছিলেন, তার তুলনায় অনেক কম দেয়া হচ্ছে। একজন ইঞ্জিনয়ারিং গ্র্যাজুয়েট কর্মীকে প্রতি মাসে ২১ হাজার টাকা দেয়ার কথা। কিন্তু তাকে দেয়া হচ্ছে ১৬ হাজার টাকা। কাউকে আবার ১২ হাজার টাকাও দেয়া হয়েছে। অন্যদিকে, নন-ইঞ্জিনিয়ারিং গ্র্যাজুয়েট কর্মীদের বেতন কমিয়ে ৮ হাজার টাকা দেয়া হচ্ছে।
বেতনের বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরেই কর্মীদের মধ্যে একটা চাপা ক্ষোভ তৈরি হচ্ছিল। একটা হতাশাও তৈরি হয়েছিল তাদের মধ্যে। শনিবার তারই বহিঃপ্রকাশ ঘটেছে বলে জানান এক কর্মী। কাজ শেষ করেই সংস্থার বেশ কয়েকটি দফতরে হামলা চালায় কর্মীরা।

বেঙ্গালুরুর নারাসাপুরায় রয়েছে এই সংস্থার কারখানা। ৪৩ একর জমির উপর গড়ে উঠেছে এটি। প্রায় ১০ হাজার কর্মী এই সংস্থায় কাজ করে। অ্যাপলের স্মার্টফোন ছাড়াও বায়োটেক ডিভাইসও তৈরি হয় এই সংস্থায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here