Top news 24

অনলাইন ডেস্ক

বাতাসের মাধ্যমে ছড়াতে পারে করোনা, সম্প্রতি মেডিক্যাল জার্নাল দ্য ল্যানসেটের পর্যালোচনায় এমন তথ্য উঠে এসেছে।

চীনের উহান থেকে মহামারি শুরুর পর থেকেই করোনাভাইরাস কীভাবে ছড়ায় তা নিয়ে নানা রকমের গবেষণা চলছে। এতদিন বলা হয়েছে হাঁচি-কাশি, সংস্পর্ষ ও ব্যবহার্য্য জিনিস ছোঁয়ার মাধ্যমে ছড়ায় এই ভাইরাস।

তবে, কয়েকদিন আগে মেডিক্যাল জার্নাল দ্য ল্যানসেটে প্রকাশিত পর্যালোচনায় গবেষকরা জানান, করোনা ছড়াতে পারে বাতাসের মাধ্যমে। আক্রান্ত ব্যক্তির কথা বলা, নিঃশ্বাস, হাসি, চিৎকার এমনকি গানের মাধ্যমেও ছড়াতে পারে কোভিড ১৯ ভাইরাস। তবে, প্রতিবেদনে গবেষকরা এও জানিয়েছেন, খোলা জায়গার তুলনায় ঘরের ভেতরে আক্রান্ত হবার ঝুঁকি অনেক বেশি। বিশেষ করে দোকান ও মার্কেটের মতো বদ্ধ জায়গায় যারা যাবেন তারাও থাকবেন ঝুঁকির মধ্যে।

গবেষণাটির তথ্য নিয়ে আই-ই-ডি-সি-আর (রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের)) সাবেক পরিচালক বে-নজীর আহমেদ বলেন, বদ্ধ জায়গায় বাতাসের মাধ্যমে করোনা ছড়ালে সংক্রমণের ঝুঁকি বাড়বে। দোকান-পাট ও মার্কেটে যারা যাবেন তাদেরও সংক্রমণের ঝুঁকি ব্যাপকভাবে বাড়বে বলে মনে করেন তিনি।

তিনি আরও বলেন, এই ভাইরাস বাতাসের মাধ্যমেও খুব দ্রুত ছড়ায়। এটি আমাদের জন্য অনেক বড় হুমকি। ভাইরাসটি বাতাসে অনেকক্ষন টিকে থাকতে পারে। তাই কোন সুস্থ ব্যক্তি যদি শ্বাস-প্রশ্বাস নেয় সেও আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

এদিকে, ভাইরোলোজিস্ট ও কোভিড নাইন্টিন সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির সদস্য ড. নজরুল ইসলাম বলছেন, বদ্ধ জায়গায় বাতাসের মাধ্যমে করোনা ছড়ালে ঘর এবং হাসপাতালের করোনা ওয়ার্ডের রোগীর মাধ্যমে স্বজন ও অন্যান্যদের সংক্রমণ বাড়বে।

তিনি বলেন, করোনা হাসপাতালের একটি ওয়ার্ডে ২০ থকে ২৫ জন রোগী, তাদের স্বজন এবং চিকিৎসক থাকে। তাদের প্রত্যেকের নিঃশ্বাসের মাধ্যমে ভাইরাসটি ছড়াতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here