টপ নিউজ 24

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটে বিশ্ব পরিবেশ দিবসে ঐতিহ্যবাহী দড়াটানা নদীর নাব্যতা এবং নির্মল স্বচ্ছ জলরাশি দুষন মুক্ত করনে ভাসমান ককশীট তুলে আগুন জ্বালিয়ে ভস্মিভুত। প্রকৃতি ও পরিবেশ দূষণ থেকে বাঁচাতেই দিবসটির উদ্ভব। নানা কারণেই বিশ্ব পরিবেশ আজ ভালো নেই। কোভিড পরিস্থিতিতেও প্রাকৃতিক দুর্যোগ যেন আমাদের পিছু ছাড়ছে না। দিবসটির গুরুত্ব অনুভব করে বাগেহাট পৌরসভার ওয়ার্ড কাউন্সিলর রেজাউর রহমান মন্টুর নেতৃৃত্বে কেবি কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্টিত হয়।

বক্তব্য রাখেন বিশিষ্ট কলামিস্ট সাংবাদিক আজাদ রুহুল আমিন,তিনি বলেন বিশ্ব পরিবেশ আজ মারাত্বক হুমকীর সন্মুখিন। ভবিষ্যত প্রজন্ম ও আমাদের জীবন নিরাপদ নিরাময় করতে এলাকায় পরিবেশ দুষন রোধে এগিয়ে আসতে হবে।কাউন্সিলর রেজাউর রহমান মন্টু বলেন,দেশের খাল বিল নদী নালা আজ হুমকীর সন্মুখিন। পরিবেশ দুষন রোধ কল্পে সকলকে একযোগে কাজ করার আহবান জানান বসবাসরত পৌরবাসিকে।বাড়ির ময়লা আবর্জনা বর্জ্য নির্ধারিত ডাস্ট বিনে ফেলারও আহবান জানান।অনেকেই দায়সারাভাবে এগুলো ড্রেনে পুকুরে রাস্তার পাশে ফেলে দিয়ে পক্ষান্তরে তারা নিজেরাই প্রাকৃতিক বিপর্যয় ও দুর্ভাগ ডেকে আনছে।পরিবেশ রক্ষায় বেশি বেশি গাছ লাগিয়ে সবুজে সবুজে প্রাকৃতিক সুরক্ষা মানেই আমরা আমাদের নতুন প্রজন্মের জন্য সুন্দর বসবাস যোগ্য এক আধুনিক পৃথিবী গড়ে তুলবো এ বিষয়ে সকলকে সচেতন হবার আহবান জানান।মন্টু বলেন আমাদের বাসস্থানকে আমরাই সম্পুর্ন পরিবেশ বান্ধব হিসেবেই সৃষ্টি করে দেশ ও জাতির কল্যানে অবদান রাখতে হবে।

পরিবেশ রক্ষার উপায় খুঁজতে ১৯৭২ সালের ৫ থেকে ১৬ জুন সুইডেনের রাজধানী স্টকহোমে জাতিসংঘ মানব পরিবেশ সম্মেলন অনুষ্ঠিত হয়। এটিই ছিলো ইতিহাসের প্রথম পরিবেশ-বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন। ১৯৭৩ সালে সম্মেলনের প্রথম দিন ৫ জুনকে জাতিসংঘ ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে ঘোষণা দেয়। ১৯৭৪ সাল থেকে প্রতিবছর দিবসটি বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে।

জাতিসংঘ পরিবেশ কর্মসূচি এর ঘোষণা অনুযায়ী ‘প্রতিবেশ পুনরুদ্ধার, হোক সবার অঙ্গীকার’ প্রতিপাদ্যে এবং ‘ প্রকৃতি সংরক্ষণ করি, প্রজন্মকে সম্পৃক্ত করি’ শ্লোগানে বিভিন্ন দেশ এ বছর বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করছে।

প্রতিনিধি আজাদ রুহুল আমিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here