বরিশালে ৪৭ প্রার্থীর মনোনয়ন সংগ্রহ

স্টাফ রিপোর্টার : 

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিতে ১৩৪ জন কাউন্সিলর প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এছাড়া বরিশাল সিটি করপোরেশনের নির্বাচনে অংশ নিতে গতকাল মঙ্গলবার সকাল থেকে চারজন মেয়রপ্রার্থী, ৩৪ জন কাউন্সিলল ও নয়জন সংরক্ষিত আসনের কাউন্সিলর প্রার্থী ফরম সংগ্রহ করেছেন। বুরো অফিস ও প্রতিনিধির পাঠানো রিপোর্ট :

রাজশাহী ব্যুরো : রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন সাধারণ কাউন্সিলর পদে ৯৬ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৮ জন। গতকাল মঙ্গলবার পর্যন্ত রাজশাহী নির্বাচন কমিশনের কার্যালয় থেকে তারা মনোনয়নপত্র সংগ্রহ করেন। তবে গতকাল পর্যন্ত কোনো মেয়রপ্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেননি।

এবার রাজশাহী সিটি করপোরেশনে ৩০ টি সাধারণ ও ১০ টি সংরক্ষিত ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ১৮ হাজার ১৩৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৫৬ হাজার ৮৫ জন এবং নারী ভোটার ১ লাখ ৬২ হাজার ৫৩ জন। এ সিটি করপোরেশনে এবারও ভোট কেন্দ্র করা হয়েছে ১৩৭টি। এ তথ্য নিশ্চিত করে জেলা নির্বাচন কর্মকর্তা ও সিটি নির্বাচনের সহকারী রিটানিং অফিসার আতিয়ার রহমান মঙ্গলবার রাত সোয়া ৮টার দিকে মুঠোফোনের মাধ্যমে প্রতিদিনের সংবাদকে জানান, গত ১৩ জুন বুধবার আনুষ্ঠানিক তফসিল ঘোষণার পরদিন বৃহস্পতিবার থেকে তারা মনোনয়নপত্র বিতরণ শুরু করেছেন। প্রথম দিনে ২০ জন সাধারণ কাউন্সিলর প্রার্থী ও সংরক্ষিত নারী কাউন্সিলর হতে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ৬ জন। বাকিরা মঙ্গলবার পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ করেন। মাঝে তিন দিন ছুটি থাকলেও ঈদের দিন ছাড়া বাকি দিন নির্বাচন কর্মকর্তার কার্যালয় খোলা ছিল।

আতিয়ার রহমান জানান, রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দিতে হবে। রিটার্নিং অফিসার ১ ও ২ জুলাই মনোনয়নপত্র বাছাই করবেন। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ জুলাই। আর ৩০ জুলাই ভোট গ্রহণ হবে। রাজশাহী সিটি করপোরেশনে নির্বাচন অনুষ্ঠানে সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

বরিশাল ঃ বরিশাল সিটি করপোরেশনের নির্বাচনে অংশ নিতে গতকাল মঙ্গলবার সকাল থেকে চারজন মেয়রপ্রার্থী, ৩৪ জন কাউন্সিলর ও নয়জন সংরক্ষিত আসনের কাউন্সিলর প্রার্থী ফরম সংগ্রহ করেছেন। মোট ৪৭ জন প্রার্থী মনোনয়ন নিয়েছেন।

বরিশাল সিটি করপোরেশনের মেয়র কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলর প্রার্থীরা কেউ সরাসরি অথবা কারোর পক্ষে স্বজনরা মনোনয়ন ফরম নিয়েছেন। প্রার্থীরা বলেছেন, আগেভাগেই ফরম নিচ্ছেন, যেহেতু ফরম ফিলাপ করতে কোনো ভুল-ত্রুটি না হয়। যেহেতু ২৮ জুন পর্যন্ত মনোয়নপত্র জমাদানের শেষ দিন, তাই আগাম ফরম নিচ্ছেন প্রার্থীরা।

নির্বাচনের রিটার্নিং অফিসার ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. মুজিবুর রহমান জানান, এখন পর্যন্ত বিএনপি ও জাতীয় পার্টিসহ চার মেয়রপ্রার্থী ফরম সংগ্রহ করেছেন। এটা চলবে ২৮ জুন পর্যন্ত।

এদিকে, বরিশাল মহানগর আওয়ামী লীগ নেতা খান মামুনের পক্ষে মেয়র পদে মনোনয়ন সংগ্রহ করেন ছাত্রলীগ নেতা জাকারিয়া সোয়েব মিরাজ। এ ছাড়া বরিশাল জেলা আওয়ামী লীগের সহসভাপতি কর্নেল (অবসরপ্রাপ্ত) জাহিদ ফারুক শামীমও মনোনয়ন ক্রয় করেছেন বলে নিশ্চিত হওয়া গেছে। তবে দল থেকে মেয়র পদে এখন পর্যন্ত কাউকেই মনোনয়ন প্রদান করা হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here