top news 24

অনলাইন ডেস্ক

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে আল কায়দা সংশ্লিষ্ট ঘাঁটিতে ফ্রান্সের বিমান হামলায় অন্তত ৫০ জন জঙ্গি নিহত হয়েছে। নিহতরা সকলেই আল কায়দার সঙ্গে যুক্ত বলে ফরাসি সরকারের দাবি।

সোমবার ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লি এ কথা জানিয়েছেন।

পার্লি বলেন, বুরকিনা ফাসো এবং নাইজেরিয়ার সীমান্ত এলাকায় শুক্রবার অভিযান চালায় ফ্রান্সের সেনাবাহিনী। ওই এলাকায় নজরদারি চালাচ্ছিল ফরাসি বাহিনীর ড্রোন। তখনই মধ্য মালিতে আল-কায়েদা সংশ্লিষ্ট গোষ্ঠীর জঙ্গিদের একটা বিশাল কনভয় নজরে আসে তাদের।
ফরাসি প্রতিরক্ষামন্ত্রী আরও বলেছেন, তাদের ড্রোন দেখার পর গোপন আস্তানায় আশ্রয় নেয় জঙ্গিরা। পরে বিমানবাহিনী ওই আস্তানা চিহ্নিত করে হামলা চালায়। বেশির ভাগ জঙ্গিরই মৃত্যু হয়েছে। চার জঙ্গি জীবিত ধরা পড়েছে। এছাড়া উদ্ধার হয়েছে প্রচুর অস্ত্র ও বিস্ফোরক।

ওই অঞ্চলে বিদ্রোহীদের মোকাবিলায় ফ্রান্স পাঁচ হাজার সেনা মোতায়েন করেছে। ২০১৩ সালে ফরাসি অভিযানে ক্ষমতা ছাড়তে বাধ্য হয় মালির বিদ্রোহীরা। গত আগস্টে মালির প্রেসিডেন্টকে ক্ষমতা থেকে সরিয়ে দেয় সে দেশের সেনাবাহিনী। আন্তর্জাতিক চাপে পড়ে শেষপর্যন্ত সেখানে একটি অসামরিক সরকার গড়তে বাধ্য হয়েছে সেনা। সেই সরকারের নজরদারিতেই মালিতে সাধারণ নির্বাচন হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here