Top news 24

ঝিনাইদহ প্রতিনিধি

পান তোলার জন্য সর্বশেষ পরিচর্যায় যখন ব্যস্ত সময় কাটাচ্ছিলেন কৃষকরা, ঠিক তখনই ঝিনাইদহের হরিণাকুন্ডুর শীতলী গ্রামের পানের বরজে আগুন লাগে। নিমিষেই পুড়ে ছাই হয়ে যায় ৫০ বিঘারও বেশি জমির পান।
সংবাদ সম্প্রসারন
এ ঘটনায় নিঃস্ব হয়ে পড়েছেন অর্ধশত পানচাষী।

বর্গা জমিতে পান চাষ করে সংসার চালানো শাকের আলীর ২৮ শতক জমির সব পান রবিবার আগুনে পুড়ে যায়। ফসল হারিয়ে এখন দীর্ঘশ্বাসই তার সঙ্গী। শাকের আলী বলেন, ‘পানের বরজই আমাদের সহায় সম্বল। এটি দিয়েই আমাদের সংসার চলে। আগুন নেভাতে একদিকে পানি দেই তো অন্যদিকে পুড়ে যায়। চোখের সামনে সব পুড়ে গেল।’

পানের বরজে কীভাবে ভয়াবহ আগুন লাগলো তা বলতে পারছে না ফায়ার সার্ভিসও। সিগারেটের আগুন থেকে এর সূত্রপাত বলে ধারণা প্রত্যক্ষদর্শীদের।

প্রত্যক্ষদর্শীরা জানায়, পানের বরজের মধ্যে শব্দ শুনে বের হয়ে দেখি সেখানে আগুন জলছে। ধোঁয়া দেখতে দেখতেই সব পুড়ে যায়।আগুন নেভাতে কাজ করে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট। তার আগেই পুড়ে শেষ হয় অর্ধশতাধিক কৃষকের পানের বরজ।

সরকারি সহায়তা দিতে ক্ষতিগ্রস্ত ও নিঃস্ব পানচাষীদের তালিকা করা হচ্ছে উল্লেখ করে উপজেলা কৃষি কর্মকর্তা হাফিজ হাসান জানান, ‘কার কতটুকু জমি, কতটুকু ক্ষতি হয়েছে সেসবের তালিকা হাতে পেয়েছি। এখন ক্ষয়ক্ষতির পরিমাণ অনুমান করে তার ক্ষতিপূরণ কৃষকদেরকে দেয়া হবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here