Top news 24

অনলাইন ডেস্ক

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ক্ষমতাচ্যুত করে জোট সরকার গঠনে ঐকমত্যে পৌঁছেছে বিরোধী দলগুলো।

বুধবার ইসরায়েলের মধ্যপন্থী দল ইয়েশ আতিদ পার্টির প্রধান ইয়াইর লাপিদ এ ঘোষণা দিয়েছেন। জোট গঠন করেছে দেশটির ৮টি বিরোধী দল। রোটেশন পদ্ধতিতে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন বিরোধী নেতারা। নেতানিয়াহুকে সরিয়ে ক্ষমতা গ্রহণ করবেন উগ্র ডানপন্থী ইয়ামিনা পার্টির প্রধান নাফতালি বেনেট। দুই বছর পর ২০২৩ সালে ইয়েশ আতিদ পার্টির ইয়াইর লাপিদের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন তিনি।

জোট গঠনের বিষয়টি জানানোর পর ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে আস্থা ভোটের ডাক দিয়েছেন প্রেসিডেন্ট রেউভেন রিভলিনকে। জোট সরকার নেসেটের সমর্থন পেলে নেতানিয়াহুর ১২ বছরের শাসনের অবসান হবে। আর যদি ১২০ আসনের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ব্যর্থ হয় তাহলে দুই বছরে ৫ম বারের মত নির্বাচন হবে দেশটিতে।

গত মার্চে ইসরায়েলে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে নেতানিয়াহুর ডানপন্থী দল লিকুদ পার্টি সবচেয়ে বেশি আসনে জয়লাভ করে। কিন্তু সরকার গঠনের জন্য পর্যাপ্ত আসন পায়নি দলটি। এমনকি জোট সরকার গঠনে ব্যর্থ হয় নেতানিয়াহুর দলটি।

নেতানিয়াহুর দল জোট সরকার গঠনে ব্যর্থ হওয়ার পর সরকার গঠনের জন্য ইয়েশ আতিদ পার্টিকে আমন্ত্রণ জানান প্রেসিডেন্ট। এ জন্য ২৮ দিন সময় দেওয়া হয়েছিল দলটিকে। কিন্তু গাজায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের ১১ দিনের হামলায় ওই প্রচেষ্টা বাধাগ্রস্ত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here