টপ নিউজ 24

অনলাইন ডেস্ক

অবশেষে খোঁজ মিলল ইন্দোনেশিয়ার নিখোঁজ সেই সাবমেরিনটির। তবে নাবিকদের কোনও খোঁজ পাওয়া যাচ্ছে না। তিন দিন পরে উদ্ধার হল ইন্দোনেশিয়ায় নিখোঁজ সাবমেরিনটি। তবে মিলল এর ধ্বংসাবশেষ।

গতকাল শনিবার (২৪ এপ্রিল) এক সাংবাদিক সম্মেলনে দেশটির নৌবাহিনীর প্রধান ইয়ুদো মারগোনো বিষয়টি জানান। এর আগে গত ২১ এপ্রিল বালি দ্বীপের উত্তরে মহড়ার সময় ৫৩ জন নাবিকসহ সাবমেরিনটি নিখোঁজ হয়েছিল।

শনিবারই সাবমেরিনটিতে মজুত অক্সিজেনের ফুরিয়ে আসা নিয়ে উদ্বিগ্ন ছিল সবাই। জানা গিয়েছিল, নাবিকদের জীবিত উদ্ধারের আশা ক্ষীণ হয়ে এসেছে। এরই মধ্যে সাবমেরিনের ধ্বংসাবশেষের ৬টি টুকরো হাজির করা হয়।
কেআরআই নানগালা-৪০২ নামের ওই সাবমেরিনটিতে থাকা ৫৩ জন নাবিকের বেঁচে থাকার কোনও চিহ্ন অবশ্য পাওয়া যাচ্ছে না। ইন্দোনেশিয়ার এক সামরিক মুখপাত্র আগেই জানিয়েছিলেন, নাবিকদের প্রায় ৭২ ঘণ্টা পর্যন্ত টিকে থাকার মতো অক্সিজেন মজুত আছে সাবমেরিনটিতে। এই সময়সীমা পেরিয়ে গেলেই সঙ্কট ঘনিয়ে আসবে।

ইন্দোনেশিয়ার কেআরআই নানগালা-৪০২ সাগরের অনেক নীচে ডুবে গিয়েছে বলেই ধারণা করা হচ্ছে। ইন্দোনেশিয়ার অন্তত ৬টি যুদ্ধজাহাজ একটি হেলিকপ্টার ও ৪০০ মানুষ সাবমেরিনটি অনুসন্ধান করছিল। সাবমেরিনটির খোঁজে ইন্দোনেশিয়ার সহযোগিতায় এগিয়ে এসেছিল আমেরিকা, অস্ট্রেলিয়া, ভারত, ফ্রান্স, জার্মানি, মালয়েশিয়া ও সিঙ্গাপুর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here