Top news 24

অনলাইন ডেস্ক

বিশ্বের বিভিন্ন দেশে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি টিকার প্রয়োগ শুরু হলেও এতদিন তা অনুমোদন দেয়নি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মেডিসিন এজেন্সি (ইএমএ)।

তবে অবশেষে শুক্রবার এই টিকার অনুমোদন দিয়েছে ইইউ। এখন থেকে ইউনিয়নভুক্ত দেশগুলো ১৮ বছরের ঊর্ধ্বে যেকোনও বয়সী ব্যক্তিকে এই টিকা দিতে পারবে। খবর বিবিসি’র।

এর আগে ফাইজার ও মর্ডানার টিকার অনুমোদন দিয়েছিল ইউরোপিয়ান ইউনিয়নের মেডিসিন এজেন্সি।
অবশ্য অ্যাস্ট্রাজেনেকার টিকার অনুমোদন এতদিন না দেওয়ায় বেশ সমালোচনার মুখে পড়ে ইইউ। অনেকে বিষয়টিকে জীবন নিয়ে ছিনিমিনি খেলার সঙ্গেও তুলনা করেছিলেন। এ নিয়ে অ্যাস্ট্রাজেনেকা ও ইইউ’র মধ্যে বাগযুদ্ধও কম হয়নি।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত অনেক দেশই তাদের জনগণকে টিকা দিতে গিয়ে হিমশিম খাচ্ছে। অনেক দেশে টিকার স্বল্পতাও দেখা দিয়েছে। তাতে করে যে গতিতে টিকাদন কর্মসূচি শুরু হয়েছিল সেটা হয়ে পড়েছে ধীরগতির। তবে অ্যাস্ট্রাজেনেকার টিকার অনুমোদন দেওয়ায় আবার গতি পাবে ইইউভুক্ত বিভিন্ন দেশের টিকাদান কর্মসূচি।

গত বছর ৪০০ মিলিয়ন ডোজ টিকা কিনতে অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে চুক্তি করেছিল ইইউ। কিন্তু এতদিন এই টিকার অনুমোদন না দেওয়ায় সেই চুক্তির ভবিষ্যত নিয়ে শঙ্কা দেখা দিয়েছিল। অবশেষে নানা সমালোচনার ওই টিকার অনুমোদন দিল ইইউ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here